Tuesday, June 19, 2012

সৌর ব্যাবহারের ৭টি কারণ

সৌর ব্যাবহারের ৭টি কারণ

পরিবেশ রক্ষার পাশাপাশি, সৌর ব্যবহারের আর কোন কারণ আছে কী? সৌর ব্যবহারের মামাবিধ কারণগুলো জানলে আপনি অবাক হবেন।
  1. বিদ্যুৎ চলে গেলে এটি আপনি  বিকল্প ব্যবস্থা হিসেবে ব্যবহার করতে পারেন। গ্রীষ্মকালে বাংলাদেশে লোডশেডিং বেড়ে যায়, সে সময় বাড়িতে সৌর বিদ্যুতের ব্যবস্থা থাকলে, আপনি লোডশেডিং-এর সময়ও বিদ্যুতের ব্যবহার চালু রাখতে পারবেন।
  2. সৌর ব্যবস্থার খরচ ক্রমেই হাতের নাগালে চলে আসছে -- বিগত দশকের প্রতিটি বছরেই  সৌর বিদ্যুতের  মূল্য ৩.৫% হারে কমে এসেছে ।
  3. বাংলাদেশে এটিই সবচেয়ে পরিচ্ছন্ন শক্তির উৎস -- পানিবিদ্যুত এবং বাতাস সামান্য কিছু শক্তি সরবরাহ করতে পারে, কিন্তু সৌর বিদ্যুতের ব্যবস্থার অসীম।
  4. Solar panels last সৌর প্যানেলের স্থায়ীত্ত -- বেশিরভাগ বিদ্যুৎ  প্যানেল ২৫ বছর বা তার বেশি বিদ্যুৎ উৎপন্ন করে থাকে। কিন্তু একটি সোলার প্যানেল তৈরি করার পিছনে যে শক্তি ব্যয় হয় তা  দুই থেকে তিন বছরের মধ্যে প্রাকৃতিক শক্তিতে রুপান্তর হয়।  
  5. এটি আইপিএস সিস্টেমের চেয়ে ভাল একটি বিকল্প ব্যবস্থা। -- আইপিএস এবং সৌর বিদ্যুৎ ব্যবস্থা-দুটোই খরচসাপেক্ষ, কিন্তু আইপিএস নতুন করে বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম নয় যা সৌরশক্তি দ্বারা সম্ভব, আইপিএস বিদ্যুতের ঘাটতি পূরন করতে পারে না, কিন্তু সৌরশক্তি দ্বারা সবসময় নতুন ও পরিচ্ছন্ন শক্তি তৈরি করা যাচ্ছে।
  6. কেবল ৪০ ভাগ বাংলাদেশী নাগরিক বিদ্যুৎ গ্রীডের আওতাই আছে -- যারা জাতীয় বিদ্যুতের আওতায় নেই, তাদের জন্য সৌর বিদ্যুৎ ব্যবস্থা একটি সর্বোত্তম পন্থা।  বাংলাদেশের জনপ্রতি এনার্জি ব্যবহার এর হার প্রায় (১৩৬ কিলোওয়াট-আওয়ার) সেখানে সৌর বিদ্যুৎ ব্যবস্থা একটি আশীর্বাদ স্বরূপ।
  7. এটি আই.পি.এস. এর চাইতে অনেক বেশি এফিশিয়েন্ট/কার্যকর: আই.পি.এস.-এ বিদ্যুতকে তিনবার DC থেকে AC-রুপান্তরিত করা হয়, এবং প্রত্যেকবারই খানিকটা করে বিদ্যুতের অপচয় হয়। কিন্তু একটি সোলার সিস্টামের ক্ষেত্রে, একটি সম্পূর্ণ DC সিস্টাম রাখা যায়। 
chart
প্রতিবেদন:
- আমাদের পণ্যের তথ্য
- আপনার গৃহস্থালির চাহিদা পূরণে সহায়ক


Source: http://www.parasol-energy.com/bn/

No comments:

Post a Comment