Wednesday, June 6, 2012

ইউপিএসকে আইপিএস হিসেবে ব্যবহার করা যাবে কিনা?

ইউপিএসকে আইপিএস হিসেবে ব্যবহার করা যাবে কিনা?
Sunday, 09 August 2009 | লিখেছেন: মামুন

যিনি ইলেকট্রনিকস/ইলেকট্রিকাল সমপর্কে অভিজ্ঞ, আমাকে কি জানাবেন ইউপিএসকে আইপিএস হিসেবে ব্যবহার করা যাবে কিনা? কারন ইউপিএস ১টি সিপিউ ৩৫০ ওয়াট, ও ১টি মনিটর ১০০ ওয়াটকে ১০-৩০ মিনিট সচল রাখে, যদি আমি ১টা ফ্যান ৮০ওয়াট ১টা টিউব ৪০ওয়াট আইপিএস হিসেবে ব্যবহার করি তবে এটি ৩.৫ গুন বেশি [৩০-৯০ মিনিট] সময় সার্ভিস দেয়ার কথা, আমার অনুমান কি ঠিক?  


জুয়েল:
2009-08-09

আমি যতটুকু জানি ইউপিএস এবং আইপিএসের প্রধান পার্থক্য হল, ইউপিএসের আউটপুট স্কয়ার ওয়েভ এবং আইপিএসের আউটপুট সাইন ওয়েভ। ফলে আপনি ইউপিএস ব্যবহার করে ফ্যান, ফিলামেন্ট বালব, প্রচলিত চোক কয়েল সহ টিউবলাইট ইত্যাদি ব্যবহার করতে গেলে সমস্যা হবে। যেমন ফ্যান চালাতে গেলে ফুল স্পীড পাবেন না এবং কিছু দিনের মধ্যেই ফ্যানের বিয়ারিং সহ বিভিন্ন মেকানিক্যাল অংশ ক্ষয় হয়ে যাবে(আমার বাসার একটা টেবিল ফ্যানের এই অবস্থা হয়েছে :-))। তবে এনার্জি বালব, ইলেকট্রনিক চোক কয়েল যুক্ত টিউব লাইট, টেলিভিশন ইত্যাদি ভাল ভাবেই কাজ করে। আমার বাসায় একটা পুরনো মডেলের Sendon ইউপিএসে দুটো 12V 50Amp মেইনন্টেনেন্স ফ্রি ব্যাটারী দিয়ে একটা বানিয়েছি। এটা দিয়ে ১৭ ওয়াটের ৫টা এনার্জি বালব একটা ২১ ইঞ্চি কালার টিভি(অথবা একটা টেবিল ফ্যান) টানা ৩/৪ ঘন্টা চালাই। এক্ষেত্রে বলে রাখি বেশি ব্যাকআপ টাইম পাওয়ার জন্য বাজারে প্রচলিত নতুন ইউপিএসগুলোতে বেশি এম্পিয়ারের এক্সটার্নাল ব্যাটারী লাগানোর চেষ্টা করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে অর্থাৎ ইউপিএসের সার্কিট পুড়ে যেতে পারে। পুরনো মডেলের Sendon এবং Micro ইউপিএসে আমি বড় এক্সটার্নাল ব্যাটারী লাগিয়ে সফল হয়েছি।

মোঃ সাব্বির বিন জামান:
2009-08-13

UPS doesn\'t always output square wave, may be a modified version of square wave or perhaps a sinewave with some harmonics..but the output it gives depends upon the inverter it uses....if tou use a UPS with high quality inverter then it is certain to have a output as the pure sinewave looks like..but i don\'t suggest u to use a UPS as IPS.because UPS battery can not always support the required amount of Ampere for your load, whereas there is also a chance of loss of battery life...So check your loads, get the amount of current they require for their proper functioning and thend decide that the battery inside in your UPS is capable of handling the loads without transcending its limit

No comments:

Post a Comment