Saturday, June 9, 2012

UPS/Stabilizer কিনতে গেলে যা জানা দরকার

UPS/Stabilizer কিনতে গেলে যা জানা দরকার

 লিখেছেন: জুয়েল 

Tuesday, 30 November 1999 |

বাজারে এখন অনেক ব্র্যান্ডের UPS/Stabilizer পাওয়া যায়। বাজার যাচাই করলে দেখা যায় একই VA ক্ষমতা সম্পন্ন ইউপিএসের দাম ব্র্যান্ড ভেদে ২ হাজার টাকা পর্যন্ত পার্থক্য হয়। ফলে সাধারন ক্রেতারা সম্তায় কিনতে গিয়ে অনেক সময় নিম্ন মানের জিনিস কিনে ফেলেন। আবার অনেক বিক্রেতা সব রকম সুযোগ-সুবিধা আছে বলে বেশি দামে বিক্রি করেন কিন্তু বাস্তবে ওইসব সুযোগ-সুবিধা তার ইউপিএসে নেই। যেহতু এটি একটি ইলেক্ট্রনিক্স ডিভাইস তাই এর ভেতরের ব্যাপারগুলো ইলেক্ট্রনিক্সে অভীজ্ঞ লোকজন ছাড়া বুঝা একটু কষ্টকর। তাই আমি চেষ্টা করব যতটুকু সম্ভব টেকনিক্যাল বিষয় এড়িয়ে সাধারনভাবে বুঝানোর জন্য।
প্রথমে একটা বিষয় পরিস্কার করে নিই, ইউপিএস আর স্ট্যাবিলাইজারের মধ্যে মূল পার্থক্য হল ইউপিএস ইলেক্ট্রিসিটি চলে যাওয়ার পর ও কিছুক্ষন পাওয়ার সরবরাহ করতে পারে আর স্ট্যাবিলাইজার তা পারেনা।

একটা ভাল ইউপিএস/স্ট্যাবিলাইজার এ সাধারনত যেসব বৈশিষ্ট্য থাকে:
১. হাই/লো ভোল্টেজ প্রটেকশন
২. সার্জ ভোল্টেজ প্রটেকশন
৩. ইলেক্ট্রো-ম্যাগনেটিক ইন্টারফেয়ারেন্স ফিল্টার

কম্পিউটার সহ অনেক ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতির জন্য হাই ভোল্টেজ যে রকম ক্ষতিকর তেমনি লো ভোল্টেজ ও ক্ষতিকর। তাই ভাল ইউপিএস/স্ট্যাবিলাইজার এ হাই/লো ভোল্টেজ প্রটেকশনের ব্যবস্থা থাকে। এই প্রটেকশনের ফলে সাধারনত স্ট্যাবিলাইজার হাই/লো ভোল্টেজের সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় আর ইউপিএস ব্যাকআপ থেকে বিদ্যুৎ সরবরাহ করে।

বিদ্যুৎ চলে যাওয়ার পর আবার যখন আসে তখন অনেক সময় কয়েক সেকেন্ডের জন্য হাই ভোল্টেজ চলে আসে যার কারণে বৈদ্যুতিক যন্ত্রপাতি পুড়ে নষ্ট হয়ে যায়। এই হাই ভোল্টেজ কে সার্জ ভোল্টেজ বলা হয়। এটা থেকে যন্ত্রপাতিকে রক্ষা করার জন্য সাধারনত ইউপিএস/স্ট্যাবিলাইজার এ একটা ডিলে সিস্টেম ব্যবহার করা হয়। ডিলে সিস্টেম হল ইউপিএস/স্ট্যাবিলাইজার এ বিদ্যুৎ আসার পর সাথে সাথে তা যন্ত্রপাতিকে সরবরাহ না করে কয়েক সেকেন্ড পর সরবরাহ করা। ফলে লাইনে সার্জ ভোল্টেজ থাকলেও তা যন্ত্রপাতির কোন ক্ষতি করতে পারবে না। আমরা জানি ইউপিএস থেকে ব্যাকআপ চলাকালীন একটা বিপ সাউন্ড হয়। একটু খেয়াল করলে দেখবেন বিদ্যুৎ চলে যাওয়ার পর আবার যখন আসে তখন সাথে সাথে বিপ সাউন্ড বন্ধ হয় না কয়েক সেকেন্ড পর বন্ধ হয়। এটা হয় ডিলে সিস্টেমের কারণে।

বিদ্যুৎ প্রবাহিত হয় ঢেউয়ের আকারে। বৈদ্যুতিক লাইনে স্পার্কিংয়ের ফলে এই ঢেউ সুষমভাবে প্রবাহিত হতে বাধাগ্রস্ত হয়। বিভিন্ন কারণে স্পার্কিংয়ের সৃষ্টি হয়। যেমন:- ওয়েল্ডিং কারখানা থেকে, ত্রুটিযুক্ত বৈদ্যুতিক যন্ত্রপাতি এবং সুইচ ইত্যাদি থেকে। স্পার্কিংয়ের ফলে বৈদ্যুতিক ঢেউ সুষমভাবে প্রবাহিত হতে বাধাগ্রস্ত হওয়টাকে ইলেক্ট্রো-ম্যাগনেটিক ইন্টারফেয়ারেন্স সংক্ষেপে ইএমআই বলা হয়। ইএমআইয়ের ফলে বিভিন্ন ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি সঠিকভাবে কাজ করতে পারে না। ইএমআইয়ের উদাহারণ হিসেবে আমার ছোট বেলার একটা স্মৃতি আপনাদের বলি, আমাদের পাশের বাসার একজন রেডিওতে নিয়মিত ভয়েস অব আমেরিকার বাংলা সংবাদ শুনতেন। আমার রুমের বাতির সুইচটাতে একটু সমস্যা ছিল। বাতি অন/অফ করার সময় সুইচের ভেতর স্পার্কিংয়ের শব্দ পেতাম। একদিন আবিস্কার করলাম :) সুইচে যখন স্পার্কিং হয় তখন পাশের বাসার রেডিওতে প্রচন্ড নয়েজ হয় এবং শব্দ ভাল করে শোনা যায় না। ব্যাস আর আমাকে পায় কে? প্রতিদিন এই সুইচ দিয়ে ওনার রেডিও শোনার সময় ডিস্টার্ব করতাম :)। যাইহোক, এই ইএমআই ইলেক্ট্রনিক সার্কিটের মাধ্যমে ফিল্টার করা যায়। একটা ভাল মানের ইউপিএস/স্ট্যাবিলাইজার এ অবশ্যই ইএমআই ফিল্টার থাকতে হবে।
আমি এই লেখার মাধ্যমে স াধারন ব্যবহারকারীদের একটা ধারনা চেষ্টা করেছি মাত্র। এই বিষয়ে অভীজ্ঞরা লেখাটাকে পাশ কাটিয়ে যেতে পারেন।
 

 

3 comments:

  1. খুবই দরকারি তথ্য পেলাম । ধন্যবাদ ।

    ReplyDelete
  2. ইউপিএস দিয়ে কি স্টাব্লাইজেরের কাজ চলবে কিনা? অথবা ইউপিএস দিয়ে কি ফ্রিজ চালানো যাবে?

    ReplyDelete
  3. 650 va 360 watt ইউপিএস দিয়ে একটা ১৬৫ লিটার ফ্রিজ চলবে কি না?

    ReplyDelete