Sunday, June 10, 2012

আসছে অদৃশ্য টেলিভিশন!

আসছে অদৃশ্য টেলিভিশন!


এমন টিভি, যে চোখেই পড়বে না  
এমন টিভি, যে চোখেই পড়বে না

 প্রযুক্তির উৎকর্ষে কতই না তাক লাগানো জিনিস উদ্ভাবন করা হচ্ছে! আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় ভবিষ্যতে এমন এক টেলিভিশন আসছে, যা বন্ধ করার সঙ্গে সঙ্গে ভ্যানিশ বা অদৃশ্য হয়ে যাবে। এর পর্দা হবে বর্তমান প্রচলিত টেলিভিশনের চেয়ে অনেক বেশি পাতলা এবং টেকসই। একমাত্র ‘টুলেড’ প্রযুক্তির সাহায্যেই এ ধরনের টেলিভিশন তৈরি সম্ভব হচ্ছে। বর্তমান প্রযুক্তি ব্যবহার করে এমন পাতলা প্যানেল তৈরি করা প্রায় অসম্ভব। তবে এই প্রযুক্তিটি এখনই বাস্তবায়িত হচ্ছে না। প্রাথমিকভাবে শুধু ‘লোয়েউই’ কোম্পানির টেলিভিশনে ‘টুলেড’ পর্দা ব্যবহার করা হয়েছে। ২০১১ সালে মাইকেল ফ্রাইয়েবি এই প্রযুক্তির একটি টেলিভিশন তৈরি করে আইএফ ডিজাইন প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। এটি সেরা উদ্ভাবনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিল।
উদ্ভাবক ফ্রাইয়েবি বলেন, তিনি লোয়েউই ইনভিসিও প্রচলিত এলসিডি এবং সর্বাধুনিক টুলেড ডিসপ্লে প্রযুক্তিতে এবার একটি নতুন ধরনের উদ্ভাবন এনেছেন। মজার ব্যাপার হলো, এই টেলিভিশনের পর্দায় অস্বচ্ছ যেকোনো ছবি পরিষ্কারভাবে দেখা যাবে। ছবির মান হবে অনেক উন্নত। সাদা-কালো ছবি থেকে শুরু করে রঙিন সব ধরনের ছবিই এই প্রযুক্তিতে সম্পূর্ণ উজ্জ্বল পরিসরে দেখা সম্ভব হবে।
‘লোয়েউই’ কোম্পানির টেলিভিশনে এ ধরনের প্রযুক্তির ব্যবহার অবাক হওয়ার মতো কিছু নয়। কারণ, ১৯৯৮ সালে যখন আইটিউনস কিংবা ইউটিউবের অস্তিত্ব ছিল না, তখন তারা ইন্টারনেট সংযুক্ত টিভি তৈরি করেছে। তা ছাড়া এই কোম্পানির কনসেপ্ট ডিজাইনের প্রায় সবগুলোই অত্যাধুনিক প্রযুক্তিগত সেট। ঠিক কবে নাগাদ অদৃশ্য হয়ে যাওয়া এই টিভি সেট বাজারে আসবে, তা বলা যাচ্ছে না। তবে আশা করা যাচ্ছে, খুব শিগগির ড্রইংরুমে এ ধরনের টেলিভিশন শোভা পাবে। —ডেইলি মেইল ও টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে প্রদীপ সাহা

Source: http://www.prothom-alo.com 

No comments:

Post a Comment