Friday, June 15, 2012

জেনারেটর বিকল্প বিদ্যুতের নির্ভরযোগ্য উত্স

জেনারেটর বিকল্প বিদ্যুতের নির্ভরযোগ্য উত্স

মাহাতাব আলী


প্রচণ্ড গরমে বিদ্যুৎ না থাকলে তাকে টেক্কা দেয়াটাই মুশকিল হয়ে পড়ে। আর গরম তাড়াতে আজকাল বিভিন্ন ধরনের যন্ত্র পাওয়া যায় বাজারে। এর মধ্যে প্রথমেই আসে জেনারেটরের নাম। রয়েছে হালের আইপিএস। তবে আইপিএস কিংবা ইউপিএসের তুলনায় বিদ্যুতের বিকল্প উত্স হিসেবে জেনারেটরের ভূমিকাটাই বেশি। বলতে গেলে বড় পরিসরে বিদ্যুৎ সরবরাহে জেনারেটরের বিকল্প নেই বললেই চলে।
বিদ্যুতের বিকল্প এ যন্ত্রটি বাজারজাত করছে দেশী-বিদেশী বেশকিছু প্রতিষ্ঠান। দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন ছাড়াও মিত্সুবিশি, র্যাংগস ইলেকট্রনিকস, বাটারফ্লাইসহ চীনের তৈরি বিভিন্ন ব্র্যান্ডের ডিজেলচালিত জেনারেটর বিক্রি হয়ে থাকে। দেশী-বিদেশী এসব প্রতিষ্ঠানের জেনারেটর পাওয়া যাবে বিভিন্ন শোরুম কিংবা ডিলার পয়েন্টে। বৈশিষ্ট্যের সঙ্গে দরদাম জানা থাকলে যন্ত্রটি কিনতেও সুবিধা। দেশীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে উন্নতমানের জেনারেটর নিয়ে এসেছে ওয়ালটন। অটোমেটিক ইলেকট্রিক ও পেট্রোল গ্যাস জেনারেটর পাওয়া যাবে। এ ছাড়া ওয়ালটনের জেনারেটরের কিছু অনন্য বৈশিষ্ট্য হলো— কন্ট্র্যাক্ট ট্রানজিসটর লেগনিশন সিস্টেম, অটোমেটিক ভোল্টেজ রেগুলেটর (এভিআর), অটো সার্কিট ব্রেকার, ৫০ হার্জ রেট ফ্রিকুয়েন্সি, ১২-৮-৩এ ডিসি আউটপুট, ৪ স্ট্রোক ইঞ্জিন এবং ডিজিটাল ডিসপ্লে মিটার।
ওয়ালটনের উল্লেখযোগ্য মডেলগুলোর মধ্যে রয়েছে এক্সেল ২২০০এন্ড ২২০০ই, স্প্রিরিট ১৩৫০, সাইলেন্ট ক্যাটরিনা ৫০০০ই, জেট ১০০০। এ ছাড়া পাওয়ার ক্রাফট-৭০০ই মডেলের জেনারেটরে জ্বালানি দিতে হবে ২৫ লিটার। পাওয়া যাবে ৬ হাজার ৫০০ থেকে ৭ হাজার ওয়াট বিদ্যুৎ। আছে অটো প্রটেকশনব্যবস্থা। সুপিরিয়া-৬০০০ মডেলে জ্বালানি লাগবে ২৫ লিটার। প্রতি তিন লিটারে চলবে ১ ঘণ্টা। বিদ্যুৎ পাওয়া যাবে ৫ হাজার ৫০০ থেকে ৬ হাজার ওয়াট। জ্বালানিচালিত অন্যান্য জেনারেটরের মধ্যে স্পার্ক-৪৫০০ ও পাওয়ার ম্যাক-৩১০০ পাওয়া যাবে বিভিন্ন দামে। তবে ওয়ালটনের পেট্রলচালিত জেনারেটর রয়েছে ১ হাজার ওয়াট থেকে শুরু করে ১ হাজার ২০০, ১ হাজার ৫০০, ২ হাজার ২০০, ৩ হাজার ১০০ এবং ৪ হাজার ৫০০ ওয়াটের। এগুলোর দাম যথাক্রমে ১৩ হাজার ৮০০, ১৪ হাজার ৭০০, ২৫ হাজার ৭০০, ২৭ হাজার ২০০, ৩৭ হাজার ২০০ এবং ৪৩ হাজার ২০০ টাকা। এ ছাড়া ৫ হাজার ওয়াটের ডিজেলচালিত জেনারেটরের দাম ৮৬ হাজার ৮০০ টাকা।
পুরান ঢাকার নবাবপুর রোডের মেসার্স এনএস ইলেকট্রিক স্টোরে কথা বলে জানা যায়, সেখানে পাওয়া যাবে চীনের হুন্দাই, টাইগার; জাপানের হোন্ডা ও ডয়েজ এবং ইংল্যান্ডের পার্কিং ব্র্যান্ডের জেনারেটর। সেখানে ৫০০ ওয়াট জেনারেটর দাম ৫ হাজার ৫০০ টাকা। এ ছাড়া ৮০০ ওয়াট ৭ হাজার ৫০০, ১ হাজার ওয়াট ১২ হাজার টাকায় পাওয়া যাবে। এ ছাড়া ১ হাজার ৫০০ ওয়াট ১৩ হাজার ৫০০ টাকা। এটি চাবি দিয়ে চালু করা যায়। ২ হাজার ওয়াটের দাম ১৬ হাজার ৫০০ ও ২ হাজার ৫০০ ওয়াটের ১৭ হাজার ৫০০ টাকা। ৩ হাজার ওয়াটের মেশিনের দাম পড়বে ২১ হাজার টাকা। ৪ হাজার ওয়াট ৩৫ হাজার, ৫ হাজার ওয়াটের ৩৮ হাজার এবং ৫ হাজার ৫০০ ওয়াটের ৪২ হাজার টাকায় পাওয়া যাবে। এ ছাড়া পাওয়ার প্লাস-১৫০০, জুম-১২০০, জেট ১০০০, স্মাইল ৫৫০০ মডেলের জেনারেটরগুলোয় পাওয়া যাবে ১ হাজার থেকে ৫ হাজার ওয়াট বিদ্যুৎ। এগুলোর দাম পড়বে ৪০ থেকে ৯০ হাজার টাকার মধ্যে।

 ২০১২-০৩-০২

Source: http://www.bonikbarta.com

No comments:

Post a Comment