Friday, May 4, 2012

ওয়াশিং মেশিনের যত্ন

ওয়াশিং মেশিনের যত্ন   জামাকাপড় পরিস্কার রাখার মতো ওয়াশিং মেশিনেরও যত্ন নিতে হয়। জেনে নিন কিভাবে ওয়াশিং মেশিনের যত্ন নিবেন
* ওয়াশিং মেশিনে অতিরিক্ত কাপড় দিয়ে ওভারলোড করবেন না। মেশিনের ব্যালেন্স নষ্ট হতে পারে। কাপড় শুকানোর সময় ড্রয়ারের স্পিনারেও সমস্যা হতে পারে।
* অতিরিক্ত সাবান ব্যবহার করবেন না। পাউডার ডিটারজেন্ট এর পরিবর্তে লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করুন।
* ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিন হলে অতিরিক্ত পানি দেওয়ার প্রয়োজন হয় না। কিন্তু অন্য ধরনের মেশিনে পানি দেওয়ার সময় খেয়াল রাখুন কাপড় যেন পানির মধ্যে ডুবে থাকে। না হলে পুরো সার্কুলেট করবে না,পরিস্কারও হবে না।
হটাইম সেট করার সময় প্লাস্টিকের তৈরি টাইমার বেশি জোড়ে ঘোরাবেন না । নষ্ট হতে পারে।
* ওয়াশিং মেশিন কয়েকবার ব্যবহারের পর পরিস্কার করুন। জামাকাপড়ের ময়লা সামান্য হলেও মেশিনের মধ্যে জমে থাকে।
* তিন মাস পরপর খালি মেশিনে ঈষদুঞ্ষ পানিতে ২ কাপ লেবুর রস বা ভিনিগার মিশিয়ে মেশিন চালান। সাবানের ফেনা ও ময়লা ধুয়ে বেরিয়ে যাবে গন্ধও থাকবে না।
* মেশিনে কোনও কাপড় না দিয়ে খালি মেশিনে গরম পানি, বেকিং সোডা দিয়ে একবার চালান। মেশিনের ভেতর পরিস্কার হয়ে যাবে।
* ওয়াশিং মেশিন পরিস্কার করতে অ্যামোনিয়া বি্লচ বা এসিড এড়িয়ে চলুন। কারন ওয়াশার টপ ও ওয়াশার ক্যাবিনেটের সামনের ও পাশের অংশ পোর্সেলিন এনামেল দিয়ে তৈরি তাই জং ধরতে পারে।
* মেশিনের সঙ্গে পানির পাইপের সংযোগ যেখানে সেই জায়গায় নিয়মিত পরিস্কার করুন। ময়লা জমে থাকলে কাপড় পরিস্কারের পর অপরিস্কার পানি পাইপ দিয়ে বেরুতে পারবে না।
* বাথরুমে ওয়াশিং মেশিন রাখলে ইলেকট্রিক কানেকশনের দিকে খেয়াল রাখুন। শর্ট সার্কিট যাতে না হয়।
* মেশিন সমতল জায়গায় রাখুন। কাপড় কাচার সময় নড়বে না।
* কাপড়ের তৈলাক্ত দাগ দুর করতে ওয়শিং মেশিনে ঈষৎ উঞ্ষ পানি ব্যবহার করুন। অন্য দাগের জন্য ঠান্ডা পানিতে আধা ঘন্টা ভিজিয়ে রাখুন। তারপর একবার মেশিনে ধোয়াই যথেষ্ট।
* কাপড় কাচতে দেওয়ার আগে সেফটিফিনের মতো জিনিস বের করে নিন। মেশিন নষ্ট হতে পারে। স্টেনলেস স্টিলের ওয়াশিং টব সাধারনত মরচে ধরে না। আবার সেফটিফিনের মতো জিনিস দীর্ঘদিন টবে পড়ে থাকলে মরচে ধরতে পারে।
 Source: http://www.kalerkantho.com

No comments:

Post a Comment