Friday, May 4, 2012

বিদেশের বাজারে সৈয়দপুরের প্রেসার কুকার

বিদেশের বাজারে সৈয়দপুরের প্রেসার কুকার

- নুর আলম, জেলা প্রতিনিধি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নীলফামারী: কালের বিবর্তনে আধুনিক ডিজাইনের বিদেশি তৈজসপত্রে ছেয়ে গেছে দেশের বাজার। চড়া দামে এসব পণ্য কিনতে হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষের। তাই, দেশের চাহিদা মেটাতে নীলফামারীর সৈয়দপুরে গড়ে ওঠে `এস গোল্ডেন কুক অয়ার ইন্ডাস্ট্রিজ`।

২০০৯ সাল থেকে এ প্রতিষ্ঠানটি তৈরি করছে আন্তর্জাতিকমানের প্রেসার কুকারসহ বিভিন্ন পণ্য। বর্তমানে দেশের চাহিদা মিটিয়েও প্রতিষ্ঠানটির পণ্য বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হচ্ছে।

তবে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, বিদ্যুতের লোডশেডিংসহ নানা সমস্যার কারণে প্রতিযোগিতার বাজারে প্রতিমুহূর্তেই হোঁচট খেতে হয়।

প্রতিষ্ঠানটিতে কর্মরত মোতালেব হোসেন বাংলানিউজকে বলেন, "এক সময় বাইরে থেকে এক্সপার্ট এসে এখানে কাজ করতো। এখন আমরা নিজেরাই করছি, যা বেতন পাই, তা দিয়ে আমাদের সংসার ভালোই চলে। বর্তমানে এখানে তৈরি হচ্ছে প্রেসার কুকার, ননস্টিক ও উন্নতমানের হাড়ি-পাতিল।"

এস গোল্ডেন কুক অয়ার ইন্ডাস্ট্রিজের পরিচালক রাজু পোদ্দার বাংলানিউজকে জানান, কাঁচা মালের দুষ্প্রাপ্য, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, বিদ্যুতের লোডশেডিং ও বিদেশি কোম্পানি বাজার দখল করায় প্রতিযোগিতায় দেশীয় উদ্যোক্তাদের প্রতি মুহূর্তেই হোঁচট খেতে হয়। তারপরও এখানকার পণ্য ভারত, ভুটান ও মিয়ানমারে রফতানি হচ্ছে।

তিনি জানান, গ্যাস না থাকলেও বিদ্যুৎ নির্ভরশীল এই প্রতিষ্ঠানে এলাকার কমপক্ষে ৪শ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। শুধু প্রেসার কুকার ইন্ডস্ট্রিজ নয়, সরকারি সহযোগিতাসহ সব ধরনের সুযোগ-সুবিধা পেলে আরও নতুন নতুন কলকারখানা স্থাপনে এখানকার উদ্যোক্তাদের আগ্রহ রয়েছে।

জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আব্দুল ওয়াহেদ সরকার বাংলানিউজকে জানান, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, গ্যাস সংযোগ ও ব্যাংক ঋণের সহযোগিতা পেলে কৃষিনির্ভর নীলফামারীতে গড়ে উঠবে নতুন নতুন শিল্প-প্রতিষ্ঠান। আর এতে হাজারও মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জুলাই ১১, ২০১২

 Source: http://www.banglanews24.com

No comments:

Post a Comment