Sunday, May 6, 2012

বিদেশে রপ্তানি হচ্ছে সৌর প্যানেল

বিদেশে রপ্তানি হচ্ছে সৌর প্যানেল 

 

দেশে রপ্তানির তালিকায় নতুন পণ্য হিসাবে অন্তর্ভূক্ত হয়েছে, সাশ্রয়ী বিদ্যুৎ উৎপাদনকারী সৌর প্যানেল। চট্টগ্রামের একটি প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ প্যানেল রপ্তানি শুরুও করেছে। মোট ছয়টি প্রতিষ্ঠান এখন দেশে সৌর প্যানেল তৈরি করছে। প্রতিষ্ঠানগুলো বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি, এইখাতে দক্ষ জনশক্তি তৈরির পদক্ষেপ নিয়েছে।
পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী জ্বালানি হিসাবে সৌরবিদ্যুতের কদর বিশ্বব্যাপী সমাদৃত। দেশের আনাচে-কানাচে এমনকি যোগাযোগ বিচ্ছন্ন প্রত্যন্ত জনপদেও সৌর প্যানেল বসিয়ে সহজেই বিদ্যৎ সুবিধা নেওয়া সম্ভব। বিদ্যুৎঘাটতির চরম দু:সময়ের মধ্যেও সৌর বিদ্যুৎই হতে পারে একমাত্র বিকল্প ভরসা। বছর দুয়েক আগেও চাহিদা মেটাতে দেশে সৌর বিদ্যুতের প্যানেল আমদানি করা হতো। চট্টগ্রামের প্রতিষ্ঠান গ্রিনইনফিনিটি এনার্জি লিমিটেড ইতিমধ্যে তাদের পতেঙ্গার কারখানায় সৌর প্যানেল বানাতে শুরু করেছে। মাত্র ১০ হাজার বর্গফুট আয়তনের ছোটখাট একটি একতলা দালানের মধ্যে চলছে এই সৌর প্যানেল তৈরির কাজ।দুই সপ্তাহ আগে তারা প্রথম চালানের সৌরপ্যানেল রপ্তানি করেছে মালয়েশিয়ায়। এ মাসেও রপ্তানির আদেশ আছ তাদের। আর রপ্তানিকারকরা মনে করেন দেশে সৌর বিদ্যুৎ প্যানেলের কারখানা স্থাপনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি এইখাতে দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব। কারখানার শ্রমিক কর্মচারিরাও আন্তর্জাতিকমানের সৌরপ্যানেল বিদেশে রপ্তানি করতে পেরে খুশী।
বিশেষজ্ঞরা বলছেন, দেশে সৌর প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যাটারিতে  জমা না রেখে সরাসরি সেচ পাম্প চালানোর কাজে লাগানোর অমিত সম্ভবনা রয়েছে। এতে দিনের বেলায়  বিদ্যুতের লোডশেডিং কমিয়ে দিয়ে ঘাটতি মোকাবেলা করা অনেক সহজ হবে। 
 
Source: http://www.independent24.tv

No comments:

Post a Comment