Thursday, May 3, 2012

জেনারেটরের সয়ংক্রীয় সুইচ

জেনারেটরের সয়ংক্রীয় সুইচ 
লিখেছেন রেদওয়ান নেওয়াজ

গরম শুরু হতে না হতেই লোডশেডিং কিন্তু শুরু হয়েগেছে। যাদের জেনারটর আছে সেই জেনারেটরকে রাত দুইটার সময় চালু করাটা সত্যিই বিরক্তিকর। এর থেকে আরামের ঘুম অনেক ভাল। চলুন দেখা যাক এই সমস্যার সমাধান করা যায় কি না। অতি অল্প খরচে এবং অতি সল্প পরিশ্রমে আমরা জেনারেটরের সয়ংক্রীয় সুইচ বানাতে পারি।
Imageজেনারেটরকে সয়ংক্রীয় চালু করতে হলে যে জিনিসটা আপনাকে জানতে হবে সেটা হল আপনার জেনারেটর কি সুইচ দিয়ে চালু হয় কি না। যদি সুইচ দিয়ে চালু হয় তা হলে খুব সহজে এটাকে সয়ংক্রীয় চালু যাবে। এক্ষেত্রে আপনার একটি লোহার পাত লাগবে। লোহার পাতটিকে আপনি একটি তার দিয়ে পেচান। হ্যা আপনি ঠিক ধরেছেন আমি সলিনয়েড এর কথা বলছি। সলিনয়েড হচ্ছে এমন একটা যন্ত্র যার মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হলে চৌম্বকত্বের সৃষ্টি হয়। আর এই ধর্মকে কাজে লাগিয়ে আমরা তৈরী করতে যাচ্ছি সয়ংক্রীয় সুইচ যা কিনা আপনার জেনারেটরকে সয়ংক্রীয় চালু করে দিবে। এখন আসা যাক বিস্তারিত বর্ণনায়। একটি পাতলা ধাতব পাত নিন। পাতের একপাশে একটি কব্জা লাগান। এখন ছবির মত সংযোগ দিন। এখন আসা যাক কার্য পদ্ধতিতে। বিদ্যুৎ থাকা অবস্থায় সংযোগ থাকবে সলিনয়েড এর সাথে। সলিনয়েড এর মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহের কারনে যে চৌম্বকক্ষেত্রের সৃষ্টি হবে তা জেনারেটরের সুইচের এক প্রান্তকে আকর্ষন করবে। কব্জা লাগানো থাকার কারনে সে প্রান্ত উঠে আসবে কিন্তু মাঝখানের বিদ্যুৎ কুপরিবাহী (insulator) পাতটিকে সলিনয়েডের সাথে লাগতে বাধা দিবে। আর যখন বিদ্যুৎ থাকবে না তখন পাতটি নিজের ভরে নিচে পরে যাবে এবং জেনারেটরের সুইচ চালু হয়ে যাবে। এখানে +ve terminal বলতে সুইচের একপ্রান্ত এবং অপরপ্রান্তকে বোঝান হচ্ছে।
 
Image
 বিশেষ দৃষ্টি আকর্ষন
  • বিদ্যুৎ স্ফুলিংগ হতে পারে সুতরাং ভাল পাত ব্যবাহার করা উচিত।
  • পাতের মাথায় হাল্কা ভারী কিছু লাগান যেতে পারে যাতে পড়ন্ত অবস্থায় সংযোগ ভাল হয়।
  • সর্বোত্তম ব্যবহার পাওয়ার জন্য সলিনেডকে উপরে এবং পাতটিকে নিচ বরাবর স্থাপন করা উচিত।
  • বাজারে সল্প দামে সলিনয়ড কিনতে পাওয়া যায়। নিজে বানাতে না পারলে কিনে আনা যেতে পারে। 
মন্তব্যগুলো :
লিখেছেন ড. মশিউর রহমান,
আইডিয়াটি মন্দনা, কিন্তু খুবই বিপদজনক। তারগুলি ঠিকমত সংযোগ না করতে পারলে বিপদ হবার সম্ভাবনা বেশী। বিস্তারিত আরো লিখতে হবে, নতুবা "নিজে কর" সেকশনের জন্য প্রবন্ধটি মানান হচ্ছেনা।
Relay দিয়েই তো করা যায়
লিখেছেন একজন রুশো,


আমি জেনারেটরের Switch সম্মন্ধে খুব বেশি কিছু জানি না। যদি সাধারণ Switch হয়ে থাকে, অর্থাৎ ON/OFF হয় তাহলে সেটাকে Relay দিয়ে Replace করলেই তো হয়। রেদওয়ান নেওয়াজ যেটা হাত দিয়ে বানিয়েছেন সেটা বাজারে Relay Switch হিসেবে কিনতে পাওয়া যায়। জেনারেটরের Switch-কে Relay'র Normal OFF Terminal-এর সাথে Replace করে আর National Grid থেকে যে Supply আসছে সেটাকে 12Volt DCতে Convert করে Relay-র Power Supply Terminal-এ সংযোগ দিল্ই হয়ে গেল।

আরেকটা কথা, রেদওয়ান নেওয়াজ কিন্তু উল্লেখ করেন নি সলিনয়েডে DC না AC Supply দিতে হবে। AC Supply কিন্তু Mutual Induction-এর মাধ্যমে Magnetic Field তৈরি করে না, বরং সলিনয়েডের Resistance কম হওয়ার কারনে Short Circuit হয়ে আগুন ধরে যেতে পারে।


ড. মশিউর রহমান-এর সাথে আমি সম্পূর্ণ একমত। আরো বিস্তারিত হওয়া উচিৎ ছিল।


**বাংলা ইংরেজি মিশিয়ে লেখার জন্য ক্ষমাপ্রার্থী। Applied Physics and Electronic Engineering-পড়িতো, তাই Electronic term গুলোর বাংলা লেখা আমার পক্ষে প্রায় অসম্ভব।....



সলনয়েড ও রিলে সুইচের পার্থক্য
লিখেছেন কালাম,


রিলেতে তার জরান থাকে সরাসরি চুম্বকীয় ধাতুর উপর । তারে বিদ্যুৎ প্রবাহ করলে চুম্বকীয় পদার্থটি চুম্বকে পরিণত হয় এবং তার সামনে থাকা অন্য চুম্বকীয় বস্তুকে আকৃষ্ট করে । এই পদ্ধতিটি কাজে লাগিয়েই রিলে প্রস্তুত করা হয় । কিন্তু সলনয়েডে চুম্বকীয় পদার্থের উপর সরাসরি তার না জরিয়ে একটি ইনসুলেটেড টিউবের উপর তার জরান হয় এবং চুম্বকীয় পদার্থটি এমন হবে যেন ঐই টিউবটির ভিতরে সহজেই জাওয়া আসা করতে পারে । রিলে সুইচ শুধু মাত্র বৈদ্যুতিক কাজে ব্যাবহার হয় কিন্তু সলনয়েড বিদ্যুৎ গ্যাস হাড্রলিক পানি বিভিন্ন জিনিষের প্রবাহ বিদ্যুৎ দ্বারা নিয়ন্ত্রণ করার সুইচ ।
জেনারেটর অটোমেটিক ষ্টাট
লিখেছেন কালাম,


জেনারেটর অটোমেটিক ষ্টাট । বিষয় টিকে যতটা সহজ ভাবে দেখান হয়েছে আসলে বিষয়টি অত সহজ না । ইঞ্জিন চালু করা,বিভিন্ন কারনে ইঞ্জিন চালু নাও হতে পারে । সুধু ইঞ্জিন চালু করলেই হবে না বিদ্যুৎ লাইনটিও অল্টার করতে হবে । আবার বিদ্যুৎ আসলে ইঞ্জিন বন্ধ করা এবং পুনরায় বিদ্যুৎ লাইনটিও অল্টার করতে হবে । ব্যাপরটা কিন্তু খুব সহজ না ।

No comments:

Post a Comment