Friday, May 4, 2012

ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন !

ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন !

আপনার বাসার ফ্রিজের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অংশটি হচ্ছে সবজি বা প্রস্তুত করা সালাদের প্লাস্টিক কনটেইনার। গবেষকরা সাবধান করে দিয়ে বলেছেন, অপরিচ্ছন্ন সবজি বা সালাদের কনটেইনারের প্রতি বর্গ সেন্টিমিটারে ৮ হাজার ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকতে পারে। এর মধ্যে রয়েছে ই কোলাই, সালমোনেলা বা লিসটেরিয়ার মতো ভয়াবহ সব ব্যাকটেরিয়া। বিজ্ঞানীরা বলছেন, অতএব সাবধান!

আপাতদৃষ্টিতে ফ্রিজের খাবার রাখা অংশগুলো নিরাপদ মনে হলেও তা নিরাপদ নয়। পরীক্ষার সময় ৩০টি ফ্রস্ট ফ্রি ফ্রিজ বেছে নেওয়া হয়। দেখা গেছে, অধিকাংশ ফ্রিজের শাক-সবজি এবং প্রস্তুত করা সালাদ রাখার কনটেইনারে অসংখ্য ব্যাকটেরিয়ার উপস্থিতি। গবেষকরা বলছেন, ২৪ ঘণ্টার মধ্যে অপরিচ্ছন্ন সালাদ বা সবজি রাখার প্লাস্টিক কনটেইনারে ব্যাকটেরিয়া জন্ম নিতে পারে।

ফ্রিজের খাবার স্বাস্থ্যসম্মত ও নিরাপদ রাখার জন্য পুরো ফ্রিজ খালি করে ভেতরে-বাইরে এবং সব কনটেইনার ধুয়ে-মুছে পরিষ্কার করে আবার তা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রাণসংহারী ই-কোলির মতো ব্যাকটেরিয়ার উপস্থিতি অত্যন্ত ভীতিকর বলে মন্তব্য করেছেন গবেষকরা। ফ্রিজকে দুর্গন্ধমুক্ত রাখার জন্য মাইক্রোব্যান এয়ার ফিল্টার কমম্পোন্যান্ট ব্যবহার করার পক্ষে অভিমত প্রকাশ করা হয়েছে।

খবর সুত্রঃ দ্য মেইল
 

No comments:

Post a Comment