Sunday, May 6, 2012

বিদ্যুৎনেই, আছে সৌর বিদ্যুৎ

বিদ্যুৎনেই, আছে সৌর বিদ্যুৎ

অনেক আগে গিয়েছিলাম উলিপুর চরে। সৈয়দপুর হয়ে কুড়িগ্রাম দিয়ে যেতে হয় সেই চরে। অবাক হয়েছি, দেখেছি বিদ্যুৎ নেই কিন্তু সেখানে টিভি চলছে।আধুনিক প্রযুক্তির একটি হচ্ছে সৌর বিদ্যুৎ।বিদ্যুৎ না থাকার যাতনায় মানুষ যখন কষ্টে তখন কোথাও কোথাও বিকল্প বিদ্যুৎস্বস্তি এনে দিয়েছে এলাকায়।
সোলার সিস্টেম বা সৌর বিদ্যুৎ এবং উইন্ড টারবাইন বা বায়ু বিদ্যুৎ দুইভাবেই বিদ্যুৎ পাওয়া যেতে পারে। তবে যেখানে যেটার ব্যবস্হা, সহজলভ্যতা আছে সেখানে হচ্ছে তার ব্যবহার।আমরা আগে বায়ু বিদ্যুৎ ছবিতে, বইয়ে, টিভিতে দেখতাম।এটি ব্যয়বহুল হওয়ায় সবাই নাগাল পাচ্ছে না।জনপ্রিয়তায় এগিয়ে সৌর বিদ্যুৎ। এতে লোড শেডিং, মাসিক বিল বা জ্বালানী খরচার বাড়তি ঝামেলা নেই। পরিবেশ থাকে দূষণমুক্ত ফলে নিরাপদ।একবার যদি সেট বা স্হাপন করা যায় তবে নিশ্চিন্তে পার কুড়িটি বছর। পুরো সেট তুলে আরেক জায়গায় সরিয়ে ও নেয়া যায়।

সূর্যের আলো পড়ে এমন জায়গায়, বাড়ীর ছাদে তা' টিনের বা পাকা হোক সেখানে সৌর বিদ্যুতের স্টীলের/ইস্পাতের প্লেট বসাতে হবে। সূর্যের আলো সোলার প্যানেল ব্যাটারী চার্জ করে বিদ্যুৎ উৎপন্ন হয়।সৌর বিদ্যুৎ দিয়ে বৈদ্যুতিক পাখা, বাতি, মোবাইল চার্জ, টেলিভিশন, ক্যসেট, ডিভিডি প্লেয়ার সব চালানো যায়।এমন সৌর বিদ্যুতের স্টীলের/ইস্পাতের প্লেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠের পাশ দিয়ে দোয়েল চত্বরে যেতে হাতের বাঁয়ের ইন্সটিটিউটে সব সময়ই দেখি।বিদ্যুতের সমস্যা যেমন মিটানো দরকার বাড়তি চাহিদার কথাও মাথায় রাখতে হবে। যাদের পক্ষে সম্ভব তারা অবশ্যই করবেন সৌর বিদ্যুতের ব্যবহার।আজকাল অনেক এনজিও বিভিন্ন জায়গায় সৌর বিদ্যুত ও এর সংস্হাপন সহায়তা দিচ্ছে। আলো চাই, আলো, আলোকিত হোক এলাকা। 

- নুরুন নেসা বেগম

Source: http://www.somewhereinblog.net

1 comment:

  1. আমাকে একটা আইডিয়া দিন। আমাদের বাজারের মসজিদের ৪(চার) সারিতে মোট ৩২ (বত্রিশ)টি ফ্যান চলে প্রতিটি ৬৫ (পয়ষট্টি) ওয়াটের। মোটামুটি ২০(বিশ)টি বাতি জলে যা ৩০(ত্রিশ) ওয়াটের সিএফল। একটি ১(এক) হর্স পাওয়ারের পানি তোলার মোটর ও আছে। যেহেতু সামনেই পবিত্র রমজান। কমিটির লোকজন চাঁদা তুলছেন ১০০০০০/- (একলক্ষ) টাকা দামের একটি জেনারেটর কিনবেন। উল্লেখ্য যে, ইতিপূর্বে ও ২/৩টি জেনারেটর কিনেছেন যা মাত্র এক বছরই ব্যবহার করা যায় বা তার চাইতেও কম। বর্তমানে যে জেনারেটর কিনবেন সেটিও এক বছরই ব্যবহার করা যাবে। তার উপর জ্বালানী তো লাগবেই। আমার ধারণা এখানে ২০০০ (দুই হাজার) ওয়াটের সৌর বিদ্যুৎ প্যানেল যার বর্তমান বাজার দর ১২০,০০০/- (একলক্ষ বিশ হাজার) টাকা এবং ১০০০(একহাজার) এমপিয়ার ব্যাটারী বাজার দর ৮৫০০০/=(পঁচাশি হাজার) টাকা আর ডিসি টু এসি কনভার্টর (ইনভাটার)১টি বাজার দর ৫০০০/= (পাঁচ হাজার) টাকা এছাড়াও টুকি টাকি আরো ৫০০০/= (পাঁচ হাজার) টাকা। মোট খরচ ২১৫০০০/= (দুইলক্ষ পনের হাজার) ইনস্টল খরচ ১০,০০০/=(দশ হাজার) টাকা সহ মোট ২২৫০০০/= দুইলক্ষ পঁচিশ হাজার। অন্ততঃ ৫(পাঁচ) বছরের জন্য নিশ্চিন্ত।
    [বিদুৎ ব্যবহার দিনের বেলায় ফ্যান চালালে তা সরাসরি প্যানেল থেকে ইনভাটারের মাধ্যমে চলবে। রাতে ৯/১০টা পযন্ত অর্থাৎ এশার নামাজের পরে এর ব্যবহার নাই। রমজান মাসে শুধু তারাবির নামাজের সময় সর্বোচ্চ ১(একঘন্টা)ফ্যান ও বাতি জলবে।]
    মসজিদের জন্য আইডিয়াটা(র) এপিঠ-ওপিঠ ভেবে আমাকে একটি মেইল করুন প্লিজ। (মেইল ঠিকানা- nuru777@gmail.com)আজকাল ব্লগে খুব একটা ঠুকা হয়না। আজ আপনার সাইডটি দেখে খুব ভাল লাগল। আপনি বিদ্যুতের উপর অভিজ্ঞ বিধায় আপনার উপদেশ চাই।[01740547981 নুরুল হুদা] ধন্যবাদ; 8/6/2014

    ReplyDelete