Thursday, May 3, 2012

বাড়তি আয় : জেনারেটর ব্যবসা মারজান ইমু মাতুয়াইল মৃধাবাড়ীর বাসিন্দা মুজিবুর রহমান। ২০০২ সালে নিজের মার্কেটের দোকানগুলোয় লোডশেডিংয়ে বিদ্যুৎ সরবরাহের জন্য ৮০ হাজার টাকা পুঁজি নিয়ে শুরু করেন জেনারেটর ব্যবসা। ১০ কিলোওয়াটের একটি জেনারেটর দিয়ে শুরু করেন। প্রথমদিকে মার্কেটের দোকানগুলোয় শুধু লাইট সংযোগ দিতেন। প্রায় ৭০-৮০টি লাইটের সংযোগ দিয়েছিলেন সে সময়। এলাকায় চাহিদা বাড়ায় ৩০ কিলোওয়াটের জেনারেটর দিয়ে ব্যবসার পরিধি আরো বাড়ান। বর্তমানে তিনি প্রায় ২৫০টি লাইটের সংযোগ দিয়ে ব্যবসা করছেন। জেনারেটর ব্যবসা সম্পর্কে মুজিবুর রহমান বলেন, 'লোডশেডিংয়ে বিদ্যুৎ সরবরাহের ব্যবসাটি বেশ লাভজনক। তবে এজন্য জেনারেটরের টেকনিক্যাল বা কারিগরি জ্ঞান থাকতে হবে অথবা এ বিষয়ে দক্ষ কাউকে নিয়োগ দিতে হবে। আর জেনারেটর মেশিন রাখার জন্য একটি দোকান বা ঘর লাগবে। এরপর ঠিক করতে হবে, প্রাথমিকভাবে আপনি কত ওয়াটের বিদ্যুৎ সরবরাহ করতে চান। সেই অনুযায়ী নির্বাচন করুন জেনারেটর এবং সংযোগ দেওয়ার জন্য অধিক ফেসের তার। এবার শুরু করুন ব্যবসা।

হিসাব-নিকাশ
আগে জানতে হবে, কোন বিদ্যুৎ সামগ্রী ব্যবহার করতে কত একক বিদ্যুৎ প্রয়োজন। যেমন_একটি টিউব লাইট ৬০ ওয়াট, সিলিং ফ্যান ১০০ ওয়াট, টেলিভিশন (কালার ২১ ইঞ্চি) ২৫০ ওয়াট, একটি কম্পিউটার (মনিটর+পিসি) ৪০০ ওয়াট। তবে বিদ্যুৎ সরবরাহের ব্যবসায় মূলত লাইট ও ফ্যানের সংযোগ দেওয়া হয়। সাধারণত ১০ কিলোওয়াটের একটি জেনারেটর দিয়ে ১০০ লাইট এবং ৪০টি ফ্যানের সংযোগ দেওয়া যায়। এই সংযোগ শুধু লোডশেডিংয়ের সময় দেওয়া হয় এবং সাধারণত সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা বা ১২টা পর্যন্ত এই সেবা গ্রাহকরা পেয়ে থাকেন।

জেনারেটরের জ্বালানি
জেনারেটর প্রযুক্তিটি জ্বালানিশক্তির সহযোগিতায় বিদ্যুৎ উৎপাদন করে। বিদ্যুৎ সরবরাহ ব্যবসায় তেল জেনারেটরের প্রচলন বেশি। তবে বড় বড় ইন্ডাস্ট্রি বা কল-কারখানায় গ্যাস জেনারেটর ব্যবহার করা হয়। তেল জেনারেটরে জ্বালানি হিসেবে ডিজেল ব্যবহার করা হয়। একটি ১০ কিলোওয়াটের জেনারেটরের প্রতি ঘণ্টায় তিন-চার লিটার ডিজেল লাগে। বর্তমানে প্রতি লিটার ডিজেলের বাজার মূল্য ৪০-৫০ টাকা।

জেনারেটরের দরদাম
চীনা ও জাপানি কম্পানির জেনারেটর বাজারে পাওয়া যায়। যার মধ্যে কাওয়াসাকি, সুজুকি, ডেলসন, ইয়ানমার, এটলাস, গ্রিন পাওয়ার, পাওয়ার প্লাস, মিনডং ইত্যাদি ব্র্যান্ডের জেনাটের বিদ্যুৎ সরবরাহ ব্যবসায় বেশি ব্যবহৃত হয়। ব্র্যান্ডভেদে ১০ কিলোওয়াট থেকে ৫০ কিলোওয়াট জেনারেটরের দাম পড়বে আড়াই থেকে ১০ লাখ টাকা পর্যন্ত।

কোথায় পাবেন
পুরান ঢাকার নবাবপুর, ধোলাইপাড় ও ধোলাইখালসহ ঢাকা শহরের প্রায় সব জায়গায়ই জেনারেটরের দোকান রয়েছে।
 Source: http://www.dailykalerkantho.com

No comments:

Post a Comment