Wednesday, May 30, 2012

বায়ু বিদ্যুতের সার্বিক মূল্য- তুলনা অন্যান্য প্রক্রিয়ার সঙ্গে ..

বায়ু বিদ্যুতের সার্বিক মূল্য- তুলনা অন্যান্য প্রক্রিয়ার সঙ্গে ..
[ বায়ু-বিদ্যুৎ-এর সার্বিক উৎপাদন মূল্য নিরূপন করা হয়েছে যুক্তরাজ্যের বায়ু-বিদ্যুৎ প্রকল্পকে সামনে রেখে । তুলনা করা হয়েছে কয়লা-বিদ্যুৎ এবং পারমানবিক-বিদ্যুৎ উৎপাদন মূল্যের সঙ্গে, ২০১০ খ্রী-র অর্থমূল্যে । ]
ঘোষণা করা হয়েছিল, ২০১১ খ্রী-তে যুক্তরাজ্যের মোট বিদ্যুৎ ব্যবহারের ১০ শতাংশ উৎপাদিত হবে পূনর্নবীকরণ শক্তি উৎস থেকে । ইউরোপীয় ইউনিয়নের পূনর্নবীকরণ শক্তি উৎস ব্যবহারের এবং যুক্তরাজ্য সরকারের কারবন-নিঃসরণ কমানোর নীতির সঙ্গে সাযুজ্য রেখে এই সবুজ-শক্তির অংশ বাড়ানো হবে ৩০-শতাংশ মতন, ২০২০ খ্রী-তে ।
পাশাপাশি, ২০১৫ খ্রী নাগাদ যুক্তরাজ্যের ১১.৪ গিগা-ওয়াট কয়লা- বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হবে এবং ২০২০ খ্রী-নাগাদ ৭ গিগা-ওয়াটের পারমানবিক বিদ্যুৎকেন্দ্র বি-নিযুক্তি করা হলে গ্রীডে এদের জন্য মোট ২৩ শতাংশ বিদ্যুৎ-সংযোগ কমে যাবে । প্রশ্ন থেকে যায় এর ফলে মেগা-ওয়াট প্রতি বিদ্যুৎমূল্য কত পরিবর্তিত হবে কয়লা-, গ্যাস- এবং পারমানবিক- বিদ্যুতের তুলনায় ?
বায়ু-বিদ্যৎ উৎপাদনের সার্বিক 'খরচ'
এটা নির্ভর করে চারটি উপাদানের উপর : বায়ুর গড় দ্রুতি, যন্ত্রপাতির মূল্য, অর্থলগ্নীর সর্ত, এবং পরিচালন ব্যয় । কোনও একটা মূল্য ধরে দেওয়া সহজ নয় ; অতএব সার্বিক উৎপাদন খরচা (generation cost)হিসাব করতে হলে এবং অন্যান্য উৎপাদন- প্রযুক্তির সঙ্গে তুলনা করতে হলে ওপরের চারটি উপাদানকে হিসাবে আনতে হবে, ( উদাহরণ-স্বরূপ, চিত্র ১ ) ।
[ প্রবন্ধে উৎপাদন 'খরচা' বলতে বোঝাচ্ছে সার্বিক উৎপাদনের জন্য খরচ, উৎপাদন 'মূল্য' বলতে বোঝাবে শুধু উৎপাদনের খরচ । ক্যাপিটাল খরচা প্রাথমিক ভাবে হল স্থাপনা-সহ যন্ত্রপাতির খরচ, তবে প্রকল্পের স্থান একটা বিশেষ উপাদান, বায়ুর দ্রুতি হিসাবে ধরলে সব থেকে ভালো স্থান হল বেশি মূল্যের । ]
বায়ুর দ্রুতি সম্পূর্ণভাবে স্থানের উপর নির্ভরশীল, এবং আর্থিক সর্তাদি(financial terms)নির্ভর করে সেই রাজ্যের প্রচলিত আর্থিক বিধিব্যবস্থার উপর যেখানে প্রকল্পটি রূপায়িত হচ্ছে এবং আংশিকভাবে প্রকল্প নিরূপকের উপর । কোনও স্থানের বায়ুর গড় দ্রুতির সঙ্গে একটা সোজাসুজি সম্পর্ক আছে সেই ফার্মের ধারণ-গুণনীয়কের(capacity factor)। আর্থিক খরচ ধরা হয়েছে অন্যান্য বিদুৎ-প্রকল্পের সঙ্গে সাযুজ্য রেখে, মূদ্রাস্ফীতি এবং ঋণশোধের সময়সীমা ধরে ।
বায়ু-বিদ্যুৎ প্রকল্পের খরচ তুলনা করা যেতে পারে জীবাশ্ম-জ্বালানি ব্যবহৃত বিদ্যুতের সঙ্গে, যদি জ্বালানির মূল্য ধরা হয় । অবশ্য ভিন্ন প্রযুক্তির জন্য কিছু তফাৎ হবে যার জন্য পরিচালন ও রক্ষণাবেক্ষণ বাবদ তাপীয় বিদ্যুতের ক্ষেত্রে হিসাব করা হবে মেগা-ওয়াট প্রতি, এবং সৈকতাশ্রয়ী বা সৈকত থেকে দূরের বায়ু বিদ্যুৎ হিসাব হবে বৎসরে কিলো-ওয়াট প্রতি ( সারণী ২ ) ।
সব ক্ষেত্রেই নূতন প্ল্যাণ্ট গণ্য করা হয়েছে যদিও এতে পারমানবিক-এর ক্ষেত্রে কিছু অসুবিধা হবে, যা' যথা সময়ে আলোচিত হবে ।
বর্তমান খরচ - সৈকতাশ্রয়ী বায়ু প্রকল্প
(ক) উপস্থাপনা খরচ :
যুক্তরাজ্যে অধুনা প্রকাশিত বায়ু-ফার্মের উপস্থাপন-মূল্য £ ১,২৫৯ কিলো-ওয়াট প্রতি থেকে £ ১,৫৭৩ যার ভারযুক্ত গড় হল ঢ ১,৩৩৪ প্রতি কিলো-ওয়াট । Department of Energy and Climate Change (DECC) -এর রিপোর্ট-এ ২০০৯-খ্রীর তথ্য হল £ ১,১৭২ - ১,৩২৯ / কিলো-ওয়াট । আমরা একটু উঁচু মূল্য £ ১,৬০০ / কিলো-ওয়াট ধরে অর্ধেকের কম £ ৬০০ / কিলো-ওয়াট ধরবো উৎপাদন-যন্ত্রের খরচ ।
নির্মাণকালের সুদ ( interest during construction ) -এর জন্য এক বৎসরের নির্মাণকাল ধরা হবে ।
(খ) পরিচালন ও রক্ষণাবেক্ষণ খরচ :
আমরা Ernst and Young (2007)-উদ্ধৃত মূল্যের ঊর্ধসীমা £ ৫৪ /কিলো-ওয়াট / বৎসর -টি নেবো । প্রচলিত প্রথানুসারে এতে স্থায়ী ও পরিবর্তনীয় (Fixed&variable) মূল্য -দুটিই ধরা আছে ।
বর্তমান খরচ - সৈকত থেকে দূরের বায়ু প্রকল্প
Ernst and Young (2009) প্রদত্ত খরচ হল £ ৩,২০০ / কিলো-ওয়াট । পরিচালন-ব্যয় সাধারণতঃ সৈকতের প্রকল্পের দ্বিগুণ, যা' থেকে অনুমান করা যায় উৎপাদন খরচাও দ্বিগুণ । উপস্থাপনার খরচ নির্ভর করে তীর থেকে সমুদ্রের কত ভিতরে এবং সেখানে জল কত গভীর । ইওরোপীয় খরচ হল £ ২,৫০০ - ৩,৬০০ / কিলো-ওয়াট ।
(গ) বিদ্যুৎ উৎপাদন
যদিও বায়ু-টারবাইনের বৈশিষ্ট্য ভিন্ন ভিন্ন, একটা সাম্গ্রিক বৈশিষ্ট্য খুঁজে বের করা সম্ভব যা' 'আউটপুট'-এর সঙ্গে দ্রুতির একটা সম্পর্ক নির্দেশ করে । ধারণ-গুণনীয়ক(capacity factor)যার অর্থ, গড় শক্তি / rated শক্তি, আউটপুটের পরিমাপ দেয় । এটা বায়ুর দ্রুতি এবং শক্তি উৎপাদনের মধ্যে একটি বন্ধনী । এই প্রবন্ধে ১৯ শতাংশ গুণনীয়ক নেওয়া হয়েছে- বায়ুর দ্রুতি ( বাৎসরিক গড় ) ৬ মিটার প্রতি সেকেণ্ডে ( যদিও বায়ুর দ্রুতি ৯ মিটার/ সেকেণ্ড হয় কখনও কখনও ৪০-শতাংশ ধারণ-গুণনীয়কে ) । এই গুণনীয়ক অন্তর্ভূক্ত করে যন্ত্রের প্রাপ্তব্য ক্ষমতা, বায়ু-ফার্মে বিভিন্ন আন্তর-যন্ত্রের শক্তি ক্ষয় এবং বৈদ্যুতিক শক্তি ক্ষয় ।
জীবশ্ম-জ্বালানী-চালিত প্ল্যাণ্টের উৎপাদন খরচ
গ্যাস-চালিত : স্থাপনা ও পরিচালন ব্যায়
মিলিত-চক্র(combined cycle)গ্যাস টারবাইনকে সাধারণতঃ ধরা হয় অন্যান্য প্রযুক্তির সঙ্গে তুলনার ক্ষেত্রে । মোট উৎপাদন ব্যয়ের দু-তৃতীয়াংশ আসে জ্বালানীর মূল্য থেকে ; গ্যাসের মূল্য ভবিষ্যতে কি হবে সেটা যখন কষ্টকল্পিত, স্থাপনা ও পরিচালন ব্যয় হিসাব করা শক্ত ।
কয়লা-চালিত প্ল্যাণ্টের উৎপাদন খরচ
যুক্তরাজ্যে কয়লা-চালিত প্ল্যাণ্টের বাজার বর্তমানে স্তিমিত । আন্তর্জাতিক খবরাখবর থেকে জানা যাচ্ছে ক্যাপিটাল মূল্য থাকে কিলো-ওয়াট প্রতি £ ১,৫০০ থেকে ১,৮০০ -এর মধ্যে ; পরিচালন ও রক্ষনাবেক্ষণ মূল্য মেগা-ওয়াট প্রতি £ ৬ থেকে ৮, যন্ত্র চালু করতে লাগে ৪ বৎসরের মতন, এবং যুক্তরাজ্যে জ্বালানীর গড় মূল্য হল ( ২০০৯ খ্রী ) মেগা-ওয়াট প্রতি £ ৭.৫ ।
পারমানবিক প্ল্যাণ্টের উৎপাদন খরচ
মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি সংস্থা নূতন পারমানবিক কেন্দ্র স্থাপনের অনুমোদনের অপেক্ষা করছে । এদের বর্তমানের হিসাব এবং যুক্তরাজ্যের পারমানবিক-অভিজ্ঞ ব্যাক্তিদের পরামর্শ নিয়ে তৈরি করা হয়েছে সারণী ১ ।
তুলনায় একটা অসুবিধা হল ling lead time ।
জ্বালানির মূল্য মেগা-ওয়াট প্রতি ৬.২ পাউণ্ডের মতন এবং পরিচালন ও রক্ষণাবেক্ষণের মূল্য মেগা-ওয়াট প্রতি £ ৯ থেকে ১১, যার সঙ্গে অবশ্য decommissioning চার্জ যুক্ত করা উচিৎ । মনে রাখা দরকার, সাধারণতঃ মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে যুক্তরাজ্যের প্ল্যাণ্ট স্থাপনার খরচ বেশি ।
সারণী ১ : ২০১০ খ্রী-তে পারমানবিক কেন্দ্র স্থাপনের আসল (capital)
মূল্যমান
উৎপত্তি- স্থল । পারমানবিক প্ল্যাণ্ট । স্থান-সহ । অন্যান্য আর্থিক খরচাপতি-সহ
Florida Power । 1,866-2,388 । 2,072-3,026 । 3,653-4,621
and Light
Progress Energy । । 2,310 । 4,223
South Carolina । । । 2,924
Electric
UK9 । । 3,300 ।

একত্রিত তথ্য :
সারনী ২ :
উৎপাদন-মূল্য নিরূপণের জন্য প্রাথমিক তথ্যগুলির একত্রীকরণ
প্রযুক্তি Capital cost । O&M Cost । O&M Cost । জ্বালানি মূল্য
£/KW £/KW/yr £/KWH £/MWH
গ্যাস ৬৫০ । । ৪ । ১৪
কয়লা ১৬৫০ । । ৭ । ৭.৫
পারমানবিক ২,০০০-৩,০০০ । । ৯-১১ । ৬.৫*
বায়ু -
সৈকতাশ্রিত ১,৩০০-১,৬০০ । ৫৪ । ।
বায়ু - সৈকত
থেকে দূরে ২,৫০০-৩,৬০০ । ৭৯ । ।
* পাওয়ার প্ল্যান্ট অপারেটরের নীট খরচা, গ্যাস ও কয়লার মত জ্বালানি-মূল্য নয় ।
অর্থনৈতিক পরিমিতি(Financial Parameters )
মূল দুটি অর্থনৈতিক পরিমিতি হল, পরীক্ষাকালের বাটা(test discount)এবং লগ্নী-অর্থের পুনঃপ্রাপ্তি-সময়(recovery time)। যুক্তরাজ্যের বর্তমান হিসান অনুযায়ী এগুলি ধরা হয়েছে যথাক্রমে ১০-শতাংশ এবং ২০ বৎসর ।
পারমানবিক কেন্দ্রের সাধারণ plant-life ৪০ বৎসর ধরা হয় ; এর পক্ষে লগ্নী-অর্থের পুনঃপ্রাপ্তি-সময় কখনই ৪০ বৎসর হতে পারে না । ৪০ বৎসর ধরলে উৎপাদন-খরচ নেমে যাবে ১০-শতাংশ ।
কারবনের মূল্য
ইউরোপীয় কমিশনের নীতি অনুযায়ী গ্যাস- ও কয়লা-চালিত কেন্দ্রের ২০১০-খ্রীর আনুমানিক বাৎসরিক কারবন-মূল্য হবে ঢ ১২ / মেট্রিক টন CO2 । যুক্তরাজ্যের The Department of Energy and Climate Change (DECC) অবশ্য প্রস্তাব করেছে মেট্রিক-টন-প্রতি ঢ ২৬ ।
উৎপাদন খরচের তুলনা
চিত্র ১ : উৎপাদন-খরচা- সৈকত থেকে দূরে বায়ু প্রকল্প, তুলনায়
পারমানবিক, কয়লা এবং গ্যাস প্রকল্প.
উপরে গৃহীত অনুমিতি অনুসারে, সৈকতাশ্রিত বায়ু প্রকল্পে,
(ক) বিদ্যুতের মূল্য হবে ঢ108/MWh-এর কিছু বেশি, যখন capital cost £
১,৩০০ / কিলূয়াট : এমন স্থানে যেখানে বায়ুর গড় দ্রুতি ৬.৫ মিটার প্রতি
সেকেণ্ডে ;
(খ) (ক)-এ বর্ণিত বিদ্যুতের মূল্য কমে দাঁড়াবে £67/MWh-তে এমন স্থানে
যেখনে বায়ুর দ্রুতি ৯ মিটার প্রতি সেকেণ্ডে ।
(গ) capital cost £ ১,৬০০ / কিলো-ওয়াট হলে, বায়ুর দ্রুতি ৭.২৫ মিটার প্রতি সেকেণ্ডে
বিদ্যুতের মূল্য দাঁড়বে £104/MWh, যা কমে হবে £72/MWh-
যখন দ্রুতি ৯ মিটার প্রতি সেকেণ্ড ।
(ঘ) ২০০৮ খ্রী-তে যুক্তরাজ্যে গড় ধারণ-গুণনীয়ক হয়েছিল ২৯.৪ শতাংশ ।
এই অবস্থায় capital cost £ ১,৪৫০ / কিলো-ওয়াট-এ বিদ্যুতের মূল্য হচ্ছে
প্রায় £90/MWh ।
অন্যদিকে, ২০০৯-খ্রীতে যে জ্বালানি-মূল্য ও কারবন-মূল্য ছিল তা'তে,
(ক) গ্যাস-চালিত প্ল্যাণ্টের বিদ্যুতের মূল্য ছিল প্রায় £49/MWh ;
(খ) কয়লা-চালিত প্ল্যাণ্টের ক্ষেত্রে প্রায় £69/MWh ;
(গ) পারমানবিক প্ল্যাণ্টের ক্ষেত্রে £57/MWh থেকে £86/MWh ।
এইসব তথ্য যুক্ত করে ( চিত্র ১ ) আমরা দেখতে পাচ্ছি যে পারমানবিল এবং সৈকতাশ্রিত বায়ুর উৎপাদন খরচা একই সীমার মধ্যে রয়েছে ।
বায়ুর খরচ কয়লার থেকে সস্তা- যখন দ্রুতি ৮ মিটার/সেকেণ্ড (£১,৩০০ / কিলো-
ওয়াট -এ )-এর উপরে অথবা ৯ মিটার / সেকেণ্ড ( £১,৬০০ / কিলো-ওয়াট -এ ) । গ্যাস ( ২০১০ খ্রী )-র খরচা বর্তমানে বায়ুর থেকে কম ।
চিত্র ২ : সৈকত থেরে দূরের বায়ু প্রকল্পের উৎপাসন খরচ- যখন স্থাপনা
মূল্য £ ৩,৬০০ এবং £ ২,৫০০-র মধ্যে |
সৈকত থেরে দূরের বায়ু প্রকল্পের উৎপাসন খরচ ( চিত্র ২ ) £ ৩,৬০০ স্থাপনা মূল্যে £ ১৯০ / মেগা-ওয়াট- ঘণ্টার কম ( বায়ুর দ্রুতি ৮ মিটার / সেকেণ্ড ) যা' কমে হবে প্রায় £ ১৩৩ / মেগা-ওয়াট-ঘণ্টা ( বায়ুর দ্রুতি ৮ মিটার / সেকেণ্ড ) । £ ২,৫০০ / কিলো-ওয়াটে, খরচ প্রায় £ ১৬০ / মেগা-ওয়াট-ঘণ্টা ( দ্রুতি ৭.৫ মি/সেক ) থেকে কমে হয় £ ১০৬ /মেগা -ওয়াট-ঘণ্টা ( দ্রুতি ৯.৫ মি / সেক ) । গড় ধারণ-গুণনীক ৩৫ শতাংশে ( ২০০৮ খ্রী ), উৎপাদন খরচ হয় প্রায় £ ১৬০ / মেগা- ওয়াট-ঘণ্টা যখন স্থাপনা মূল্য £ ৩,২০০ প্রতি কিলো-ওয়াটে । ( Ernst and Young)

সংবেদনা(sensitivity )
এই ধরণের খরচের তুলনার মুখ্য অনিশ্চয়তা হল জ্বালানীর মূল্য । বিভিন্ন বিভিন্ন দৃশ্যপটে বেশ প্রশস্ত পরিসরে জ্বালানি-মূল্য নিয়ে গবেষণা করেছেন ফগOfgem, Project Discovery --তে এবং DECC, Analytical Annex to the Renewable Energy Strategyতে । আগামী দশ বত্সরে কয়লা, গ্যাস এবং কারবনের মূল্যে দ্বিগুণ হবার সম্ভাবনা নেহাত্ চরম ঘটনা নয় । এটা হলে গ্যাস-চালিত বিদ্যুত্-উত্পাদনের খরচ দাঁড়াবে প্রায় মেগা-ওয়াট প্রতি £ ৮১ এবং কয়লা-চালিতের খরচ- প্রায় মেগা-ওয়াট প্রতি £ ৯৭ । অবশ্য বায়ু-প্ল্যাণ্টের মূল্য ঐ সময় কিছুটা বাড়বে ।
সৈকতের দূরবর্তী বায়ু-প্রকল্পগুলির বর্তমান খরচ বেশি, কিন্তু শিল্পের পূর্ণ অবস্থা-প্রাপ্তির সঙ্গে সঙ্গে স্থাপনা-খরচ কমে যাবে ।
সাধারণ মূল্যবৃদ্ধির সাথে সাথে পারমানবিক সহ বায়ু-র মূল্যবৃদ্ধি হবে মোটামুটি একই হারে । উপরের নিবন্ধে পারমানবিক ক্ষেত্র ও বায়ুর বিষয়ে একই 'বাটা'(discount rate)ধরা হয়েছে পরীক্ষামূলত চালনার সময়ে । এটা বলা যায় পারমানবিক ক্ষেত্রে অতিরিক্ত ঝুঁকি দাবি করবে অতিরিক্ত বাটা । সে ক্ষেত্রে বায়ু-র অবস্থা আরও তুলনামূলক    হবে ।

উপসংহার
উপরে বর্ণিত আলোচনা থেকে এই উপসংহারে আসা যায় যে, বায়ু-বিদ্যুতের উৎপাদন খরচ যদিও গ্যাস-চালিত বিদ্যুৎ-উৎপাদনের থেকে বেশি, অদূর ভবিষ্যতে এটা প্রতিযোগিতা-মূলক হবে, কারণ সর্বাদি-সম্মত মত এই যে জীবাশ্ম-জ্বালানির মূল্য ভবিষ্যতে আরও অনেক বাড়বে । সৈকতাশ্রিত বায়ুপ্রকল্পের খরচ বর্তমানে কয়লা-বিদ্যুতের কাছাকাছি, বায়ুর দ্রুতি যখন ৮.৫ মিটার / সেকেণ্ড বা তার বেশিতে এবং কারবন-মূল্য এই তথ্যকে আরও জোড়দার করবে । পারমানবিক প্ল্যাণ্টের খরচা কিছুটা অনিশ্চিত, তবে কিলো-ওয়াট প্রতি £2,000
-র তলায় খরচ হলে এটা সৈকতাশ্রিত বিদ্যুতের সঙ্গে পাল্লা দেবে । কিলো-ওয়াট প্রতি £3,300 -এ সৈকতাশ্রিত বিদ্যুৎ সস্তা যদি বায়ুর দ্রুতি ৭.৮ মিটার / সেকেণ্ড-এর কাছাকাছি ( ধারণ-গুণনীয়ক ৩১ শতাংশের মতন ) হয় । অবশ্য ঝুঁকি 'প্রিমিয়াম'(risk premium)যুক্ত করলে বায়ুর অবস্থা আরও সুদৃঢ় হবে ।
- শঙ্কর সেন

Source: http://www.abasar.net

উল্লেখ্য
১. Ernst and Young, 2007, Impact of Banding the Renewables Obligation –Costs of Electricity Production. URN 07/948.
২. Department of Energy and Climate Change, 2010, Quarterly Energy Prices, March.
৩. Department of Energy and Climate Change, 2009, Analytical Annex to the Renewable Energy Strategy.
[ উৎস : RenewableUK, June, 2010, Fact sheet no.4;www.renewable-uk.com

No comments:

Post a Comment