Sunday, May 6, 2012

যত্নে থাকুক ফ্রিজ ও ওভেন

যত্নে থাকুক ফ্রিজ ও ওভেন 

গরমকালে খাবার নষ্ট হয় দ্রুত। তাই গরমে খাবার সংরক্ষণে ফ্রিজের তুলনা নেই। আবার ফ্রিজের খাবার ঝটপট গরম করে নিতে সুগৃহিণীর পছন্দ মাইক্রোওয়েভ ওভেন। কিন্তু ফ্রিজ এবং ওভেনের যত্ন না নিলে হয়ে যাবে হিতে বিপরীত, নষ্ট হয়ে যাবে খাবার। তাই কীভাবে ফ্রিজ ও ওভেন পরিষ্কার রাখবেন, তার কিছু টিপস নিয়েই এই আয়োজন।

ফ্রিজ হওয়া চাই শুষ্ক

রান্নাবিদ রাহিমা সুলতানা মনে করেন, ‘শহুরে জীবনে গরমকালে পেটের সমস্যা বেড়ে যাওয়ার একটি প্রধান কারণ অপরিষ্কার ও অস্বাস্থ্যকর ফ্রিজ। ব্যস্ত গৃহিণীরা আজকাল সপ্তাহ খানেকের খাবার একসঙ্গে রান্না করে ফ্রিজে রেখে দেন। তাঁরা জানেন না, এই খাবার দুই দিনের মাথায় নষ্ট হয়ে যায়। জন্ম নেয় ব্যাকটোরিয়া। কিন্তু একটি পরিষ্কার ফ্রিজ এই ঝুঁকি কমিয়ে দিতে পারে অনেকখানি। কীভাবে ফ্রিজ পরিষ্কার রাখবেন, তার কিছু টিপস রইল আপনার জন্য।

 প্রথমেই তাপমাত্রা নিয়ন্ত্রণকারী নবটি বন্ধ করে নিন। ফ্রিজের পানি জমে যে ট্রেতে, সেটিও বের করে পানি সরিয়ে নিন।

 ফ্রিজে রক্ষিত সব খাদ্যদ্রব্য বের করে নিন। পানির বোতল থেকে শুরু করে চিংড়ি মাছের প্যাকেটসহ সব সরিয়ে নিন।
 বাজারে যে লিকুইড সোপ পাওয়া যায়, সেটি কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। আর ওই পানিতে ভালোমতো ধুয়ে নিন ফ্রিজের তাক, র্যাক, ড্রয়ারসহ সব টুকিটাকি অংশও।
 ঠান্ডা, পরিষ্কার পানিতে ফ্রিজের তাক, ড্রয়ার ইত্যাদি অন্তত দুবার ধুয়ে ভালোমতো মুছে নিন তোয়ালে, নিউজপেপার কিংবা টিস্যু দিয়ে।
 একইভাবে ধুয়ে মুছে নিন ফ্রিজের অভ্যন্তরীণ অংশ। খেয়াল রাখবেন, ফ্রিজে যেন পানির একটি ফোঁটাও না থাকে। প্রয়োজনে ড্রায়ার ব্যবহার করুন।
 সব তাক, র্যাক ও ড্রয়ার ধুয়েমুছে সেট করুন আবার ফ্রিজে। চালু করার অন্তত ১৫ মিনিট পর খাদ্যদ্রব্য আবার ফ্রিজে রাখবেন। সপ্তাহে অন্তত একদিন ফ্রিজ এভাবে পরিষ্কার করবেন।
 ফ্রিজে অতিরিক্ত খাবার পানি রাখবেন না, এতে ফ্রিজের ভেতরে পানি জমে ব্যাকটেরিয়া বাড়ার আশঙ্কাও বেড়ে যায়।
 মাছ, মাংস ফ্রিজে রাখার জন্য বড় বাক্স বা কনটেইনার ব্যবহার করুন। মাছের জন্য আলাদা ও মাংসের জন্য আলাদা বাক্স ব্যবহার করুন। এতে করে ফ্রিজে গন্ধ তৈরি হবে না। একই পদ্ধতি প্রয়োগ করতে পারেন সবজি রাখার বেলায়ও।

ট্রান্সকম ইলেকট্র্রনিকস লিমিটেডের ট্রেইনি রিটেইল ম্যানেজার মো. ফয়সাল বিন আনোয়ার বলেন, ফ্রিজের রক্ষণাবেক্ষণের ওপরই নির্ভর করে ফ্রিজ আপনার খাবার কীভাবে সংরক্ষণ করবে। যেনতেন মানের ফ্রিজ ব্যবহার না করাই ভালো। আজকাল অনেক ফ্রিজে ‘ডিওডোরাইজার’ থাকে, যা খাবারের মান তো নষ্ট করেই না বরং ফ্রিজকে রাখে দুর্গন্ধমুক্ত। আর ফ্রিজের ডালায় খাবার পানির বোতল রাখলে র্যাক ঝুলে যেতে পারে। ফলে ফ্রিজে বাতাস প্রবেশ করে। অনেক ফ্রিজেই ডালা না খুলে পানি ও বরফ পাওয়ার ব্যবস্থা থাকে। তাই ফ্রিজ কেনার আগে খেয়াল করতে হবে, ফ্রিজটি আপনাকে কতটুকু স্বাস্থ্য সুরক্ষা দিচ্ছে।


ওভেনের যত্ন নিন প্রতিদিন

গৃহিণীর শৌখিন বৈদ্যুতিক চুলাটিই হলো অতি শখের মাইক্রোওয়েভ ওভেন। রন্ধন বিশেষজ্ঞ রাহিমা সুলতানা বলেন, ‘সপ্তাহে অন্তত তিন দিন পুরো ওভেন ফ্রিজের মতো আলাদা অংশ করে পরিষ্কার করা দরকার। লিকুইড সোপ ছাড়াও বাজারে ওভেন ক্লিনার পাওয়া যায়। প্রয়োজনে সেটিও ব্যবহার করতে পারেন। শুধু ওভেন নয়, ওভেনে ব্যবহূত বাটিটিও পরিষ্কার রাখুন সমান মনোযোগে। ওভেনে খাবারের ছিটেফোঁটাও যেন পড়ে না থাকে, সে বিষয়ে খেয়াল রাখুন।

মো. ফয়সাল বিন আনোয়ার বলেন, ওভেনের সবচেয়ে বড় শত্রু তেলাপোকা। তাই ওভেনটি রাখুন খোলামেলা ও পরিষ্কার স্থানে। ব্যবহার শেষে ওভেনটি ঠান্ডা হলে সেটি পরিষ্কার করে অবশ্যই মোটা কাপড় দিয়ে ঢেকে রাখবেন। ধুলাবালি যাতে ওভেনের সুরক্ষার যান্ত্রিক অংশগুলোতে প্রবেশ করতে না পারে, তা নিশ্চিত করুন।


অধিকাংশ গৃহিণী ফ্রিজ থেকে খাবার বের করে সরাসরি ওভেনে গরম করে নেন। এটি খাবারের মান নষ্ট করে। তাই ফ্রিজের খাবারের শীতল ভাব কমিয়ে ওভেনে গরম করুন। খাওয়া শেষে খাবার ওভেনে গরম করার পর বাতাসে ঠান্ডা করে ফ্রিজে সংরক্ষণ করুন। 

 

No comments:

Post a Comment